By | April 15, 2018
Chart Patten Doji

What is Doji

ফরেক্স মার্কেটে ট্রেডিং করলে দেখতে পাওয়া যায় বিভিন্ন ধরনের Chart. এটি একাধিক Candlestick মিলে গঠিত হয়। যখন কোন Chart প্যাটার্ণ তৈরী হয়, তখন ঐ প্যাটার্ন মার্কেটের একটি বিশেষ অবস্থা ব্যক্ত করে এবং সেই সাথে মার্কেটের পরবর্তী Movement কোন দিকে যাবে তারও একটা দিক নির্দেশনা প্রদান করে। কিন্তু প্রত্যেক Candlestick নিজেই নিজের গাঠনিক বৈশিষ্ট্যের কারণে তথ্য বা সংকেত প্রদান করে থাকে। সেই তথ্য বা সংকেতের ভিত্তিতে ট্রেডারেরা ট্রেড করেন থাকেন। প্রথমে Candlestick এর সাথে আমরা পরিচিত হই। সেই সাথে Chart Patten Doji নিয়েও বিস্তারিত আলোচনা করব।

⇒ Candlestick প্রধানত ২দুই ধরনের হয়।

Candlestic Doji

১। Bullish Candlestick: বুলিশ ক্যান্ডেল ষ্টিক সাধারন মার্কেটের high Movement প্রদর্শন করে থাকে।

2।Bearish Candlestick: বিয়ারিশ ক্যান্ডেল ষ্টিক মার্কেটের Low Movement প্রদর্শন করে থাকে।

Chart Pattern থেকে আমরা বুঝতে পারি যে, Candlestick এর Body এবং Shadow এর ভিন্ন ভিন্ন দৈ্র্ঘের হওয়ার কারণে Candlestick টি দেখতে বিভিন্ন ধারনের হয়ে থাকে। তেমনি এটি মার্কেটের বিশেষ কিছু বার্তাও প্রকাশ করে থাকে। নীচের চিত্রগুলো থেকে বিভিন্ন দৈর্ঘ্যের Body এবং Shadow এর কারণে Candlestickটি দেখতে কেমন হয় এবং ঐ Candlestick দ্বারা কি তথ্য প্রকাশ পায়, তা আমরা জেনে নেই।

আজকে Doji Candlesticks বিষয় নিয়ে আলোচনা করা হলো।

Candlestick এর রূপ হচ্ছে Doji এটা নিচের চিত্রের মতো দেখতে

Candlestick Doji

Doji তৈরী হয় যখন Open price এবং Close Price এক সমান হয় তখন Doji গঠিত হয়।

⇒ এখানে Doji ৪ চার ধরনের হয়ে থাকে।

  1. Graveston Doji

  2. Dragonfly Doji

  3. Lone-Legged Doji

  4. Four Price Doji

⇒  নিচে চিত্র দেয়া হলো

Candlestick Doji1

1. Gravestone Doji : Graveston Doji- মার্কেটে নিম্নমুখী/ নিচের দিকে মার্কেটকে যাওয়ার নির্দেশ প্রদান করে থাকে তবে সেটি অবশ্যই Chart প্যাটার্ন এর সবোর্চ্চ উপরে গঠিত হতে হবে।

যদি Enderday Chart, Daily Chart, Weekly Chart- এ যখন মার্কেট high পজিশনে থাকে তখন এ ধরনের Doji তৈরী হলে বুঝতে হবে যে মার্কেট নিচের দিকে যাবে। তবে ট্রেডিং করার জন্য কিছু শর্ত রয়েছে Gravestone Doji শেষ হওয়ার পরের Candle টি অবশ্যই Gravestone Doji আগের Candle এর নিচে Close হতে হবে। যদি এ রকম হয় তাহলে আপানি Sell এ Entry দিতে পারে যতখন না Trend পরিবর্তন হওয়ার Signal আসে ততখন পর্যন্ত অপেক্ষা করতে হবে। তারপর profit taking করতে হবে বা ট্রেড Close করে দিতে হবে। এখানে নিচের চিত্রের মাধমে বুঝানো হলো।

Gravestone doji

২. Dragonfly Doji : Dragonfly doji মর্কেটকে উপরদিকে যাওয়ার নির্দেশনা প্রদান করে থাকে।সেটি অবশ্যই Chart প্যাটার্ন এর সর্ব নিম্ন স্তরে গঠিত হতে হবে। যদি Enderday Chart, Daily Chart, Weekly Chart- এ যখন মার্কেট Low পজিশনে থাকে তখন এ ধরনের Doji তৈরী হলে বুঝতে হবে যে মার্কেট নিচের দিকে যাওয়া শেষ এবং এখানে থেকে মার্কেট উপরের দিকে যাবে। তবে ট্রেডিং করার জন্য কিছু শর্ত রয়েছে Dragonfly Doji শেষ হওয়ার পরের Candle টি অবশ্যই Dragonfly Doji আগের Candle এর উপরে Close হতে হবে।

যদি এ রকম হয় তাহলে আপানি Buy এ Entry দিতে পারে যতখন না Trend পরিবর্তন হওয়ার Signal আসে ততখন পর্যন্ত অপেক্ষা করতে হবে।তারপর profit taking করতে হবে বা ট্রেড Close করে দিতে হবে। এখানে নিচের চিত্রের মাধমে বুঝানো হলো।

Dragonfl Doji

৩. Long-Legged Doji: Long-Legged Doji মার্কেটে অনিশ্চয়তা প্রদর্শন করে। এখনে আসলে মাকেট কোন দিকে যাবে সেটা বুঝা যাই না তাই ট্রেডারেরা সাইড লাইনে বসে থাকে কোন ধরনের ট্রেড ছাড়া। কারন এ ধরনের Doji Chart এ দিখা দিলে অনেক সময় ধরে মার্কেটে একই পজেশনের চলতে থাকে।

সেটা, H1, H4, 1Day etc. সময় ধরে চলতে পারে। এই সময়কে No Trade Zone ও বলা হয়ে থাকে। নিম্নের চিত্রে দেখানো হল।

Long-Legged Doji

৪. Four Price Doji: Four Price Doji দেখতে (-) চিহ্ন এর মতো এটা চার্ট প্যার্টানে তৈরী হলেও এর কোন বিরুপ প্রভাব মার্কেটে পড়ে না। এটা র্চাট প্যাটানে খুব কম দেখা যায়।

Four Price Doji

এ বিষয়ে আরও জানতে এখানে ক্লিক করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *