By | February 28, 2018

ট্রেডিংয়ের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো ট্রেড ওপেন ও বন্ধ করার উপর এর ফলাফল নির্ভর করে।

 

ট্রেড ওপেন:

মেটাট্রেডার 4 প্ল্যাটফর্মে ফরেক্স মার্কেটে পেন্ডিং অর্ডার ব্যবহার করে ট্রেড করার সুযোগ রয়েছে। বাজারের সময় ও অবস্থান বুঝে ট্রেড ওপেন করতে হয়। একটি নির্দিষ্ট মূল্যে পেন্ডিং অর্ডার খোলা থাকলে যখন ঐ পর্যায়ে মার্কেট অবস্থান করে তখন পেন্ডিং অর্ডারটি কার্যকর হয়। পেন্ডিং অর্ডার ব্যবহার করা হয় যখন আপনি কম্পিউটারের সামনে থাকতে পারবেন না কিংবা আপনার মনে হবে যে, আপনি যে অর্ডারটি ওপেন করতে চান কিন্তু দাম কম বা বেশ হওয়ার কারনে ট্রেড করতে পারছেন না তখন আপনি পেন্ডিং অর্ডার সেট করতে পারেন। কারন পেন্ডিং অর্ডার সেট করা থাকলে আপনি মার্কেটের সামনে থাকেন আর না থাকেন মার্কেট ঐ পর্যায়ে গেলেই আপনার পেন্ডিং অর্ডারটি কার্যকর হয়ে যাবে।

অবস্থান ভেদে ট্রেড ওপেন করার জন্য চারটি পেন্ডিং অর্ডারের নিয়ম আছে।:

Buy Limit – যদি অর্ডার মূল্য কম হয় বা অর্ডার মূল্যের সমান হয় (অর্ডার স্থাপন করার মুহূর্তে বর্তমান দামের মাত্রা বাই লিমিট অর্ডার লেভেলের চেয়ে বেশি হলে)  Buy Limit দিয়ে ট্রেড ওপেন করা।

Buy Stop – অর্ডার মূল্য উচ্চতর বা অর্ডার মূল্য (একটি অর্ডার স্থাপন করার মুহূর্তে বর্তমান মূল্য মাত্রার বাই স্টপ অর্ডার লেভেলের তুলনায় কম) হলে ক্ষেত্রে Buy Stop অবস্থানে খোলে।

Sell Limit – বিড মূল্য উচ্চ মূল্য বা অর্ডার মূল্যের সমান হলে (বিক্রয় অর্ডারের মুহূর্তে বর্তমান মূল্যের মাত্রা বিক্রয় সীমার আকারের স্তর থেকে কম) ক্ষেত্রে Sell Limit কার্যকর হয়।

Sell Stop – বিডের দাম কম বা সমমানের মূল্যের (যদি অর্ডার অর্ডারের মুহূর্তে বর্তমান মূল্য স্তর বিক্রির অর্ডার অর্ডার লেভেলের চেয়ে বেশি হয়) ক্ষেত্রে Sell Stop কার্যকর হয়।

পেন্ডিং অর্ডার স্থাপন করা:

1. “নতুন অর্ডার” ট্যাবটি খুলুন। মেটাট্রেডার 4 এ এটি করার বিভিন্ন উপায় আছে:
⇒ মেনুতে টুলসে গিয়ে “নতুন অর্ডার” নির্বাচন করুন;
⇒ “টার্মিনাল” ব্লকের মধ্যে, “ট্রেড” ট্যাব খুলুন এবং ডান ক্লিক করুন এবং “নতুন অর্ডার” নির্বাচন করুন;
⇒ “বাজার ওয়াচ” উইন্ডোতে মুদ্রা জোড়াতে দুইবার ক্লিক করুন;
⇒ চার্টে ডান-ক্লিক করুন এবং “ট্রেড” – “নতুন অর্ডার” নির্বাচন করুন;
⇒ F9 বোতাম ব্যবহার করুন।

  1. টাইপ “পেন্ডিং অর্ডার” নির্বাচন করুন। এ ক্ষেত্রে অর্ডার সংশোধন করতে পারবেন, যেমন:⇒symbol – ট্রেড করা হবে এমন আর্থিক উপকরণ;
    volume – প্রচুর পরিমাণ (the amount of lots)
    stop loss – নির্দেশিত মূল্য ক্ষতি সীমিত রাখা;
    take profit – মুনাফা নির্দিষ্ট মূল্যের ফিক্স করার ফাংশন;
    type– পেন্ডিং অর্ডার টাইপ (buy limit, sell limit, buy stop, or sell stop));
    at price – মূল্যের স্তর, যাতে অর্ডার খোলা হয়;
    expiry – পেন্ডিং অর্ডার বাতিল করণের কার্যার্থে (প্লটফরম থেকে মুছা, অর্ডার মুছে ফেলা হলে এটি নির্দেশিত সময় পর্যন্ত না ওপেন করা)

 

  1. যখন সমস্ত তথ্য প্রবেশ করা হয়, তখন “সেট” ক্লিক করুন এবং এর পরে, পের্ডিং অর্ডার “টার্মিনাল” – “ট্রেড” উইন্ডোতে প্রদর্শিত হবে। যদি আপনি চান, আপনি “টার্মিনাল” উইন্ডোতে ক্রমানুসারে ডান-ক্লিক করে এবং “পরিবর্তন বা মুছে ফেলার আদেশ” নির্বাচন করে তা পরিবর্তন বা মুছতে পারেন। আপনি এক ক্লিকের মধ্যে পেন্ডিং অর্ডার সংশোধন বা মুছে ফেলতে পারেন। আপনি এটি কিভাবে করতে পারেন এ বিষয়ে আরো জানেতে এখানে ক্লিক করুন।

উদাহরণ: USD / JPY এ বিড প্রাইস বর্তমান সময়ে ১০৭.১৪ এবং আপনার পূর্বাভাস অনুসারে, মূল্য ১০৭.৬০ পর্যন্ত বাড়িয়ে দেবে, এবং তারপর এটি পতন শুরু করবে। যদি আপনি টার্মিনালের কাছাকাছি থাকতে না চান এবং আপনার দামের জন্য অপেক্ষা করুন, আপনি বিক্রি (বিক্রয় সীমা) একটি পেন্ডিং অর্ডার স্থাপন করতে পারেন, যা শুধুমাত্র 83.33 স্তরে পৌঁছলেই চলবে এবং নিচে নেমে যাবে।

বাজার অর্ডার ওপেন করুন:
1.  ট্যাব খুলুন “নতুন অর্ডার”
2. ফ্লিড পূরণ করুন:
symbol – ট্রেড করা হবে এমন আর্থিক উপকরণ;
volume – লট সাইজ নির্বাচন করুন।

  1. আপনি যে অবস্থানটি খুলবেন তার উপর নির্ভর করে “ক্রয়” বা “বিক্রিয়” ক্লিক করুন: একটি ছোট বা দীর্ঘ লাইন দেখাবে। তারপর, “টার্মিনাল” – “ট্রেড” উইন্ডোতে বাজার অর্ডার প্রদর্শিত হবে।আপনি এক ক্লিক এ নতুন অর্ডার খুলতে পারেন। পূর্ণসংখ্যা করার জন্য এই চার্টের উপরের বামে “ট্রেডিং প্যানেল দেখানো” ক্লিক করুন এবং চার্টে ডান-ক্লিক করুন এবং “এক ক্লিক ট্রেডিং” নির্বাচন করুন, “কিনুন” বা “বিক্রির” ক্লিক করে একটি অর্ডার খুলুন।

একটি বাজার অর্ডার খোলার সময় লাভ এবং স্টপ লস স্থানান্তর করা অসম্ভব। এটি সরাসরি নির্ভল ভাবে সিস্টেম দ্বারা নিয়ন্ত্রিত হয়। এখানে শুধুমাত্র ওপেন অর্ডার সেট করে পরিবর্তন করা যাবে। এটি করার জন্য, “ট্রেড” ট্যাবে অর্ডারের ডান-ক্লিক করুন এবং “পরিবর্তিত অর্ডার” নির্বাচন করুন। প্রফিট লাভের প্রত্যাশিত মাত্রাগুলি সন্নিবেশ করুন, উপস্থিত উইন্ডোতে লস বন্ধ করুন এবং “পরিবর্তন করুন” এ ক্লিক করুন। আপনি চার্টে মুনাফা নিন এবং সংশোধন করুন সরাসরি সেট / সংশোধন করতে পারেন।

 

অর্ডার বন্ধ করন:
আপনার ট্রেডের ফলাফল ঠিক করতে, আপনাকে অবশ্যই অর্ডার বন্ধ করতে হবে। এটি করার জন্য বেশ কয়েকটি উপায় রয়েছে: মুনাফা নিন এবং বাজারের টেড বন্ধ করে দিন।

  1. লস বা লাভ নিন ক্লায়েন্টদের অর্ডারগুলি পূর্বে ওপেন অবস্থান বন্ধ করন। এই মাত্রাগুলো সেট করার পর, আপনার অর্ডারের জন্য অপেক্ষা করার সময় আপনার টার্মিনালের কাছাকাছি থাকেন আর নাই থাকে স্বয়ংক্রিয় ভাবে কাজগুলো হয়ে যাবে।

আর্থিক ক্ষতির মূল্য হ্রাসের জন্য অর্থ বন্ধ করুন, যদি আর্থিক সংস্থার মূল্যটি অলাভজনক দিকের দিকে অগ্রসর হয়। মূল্য একটি নির্দেশিত স্তরে পৌঁছে, অর্ডার স্বয়ংক্রিয়ভাবে বন্ধ করা হয়।

লাভটি পূর্বাভাসের স্তর পর্যন্ত পৌঁছায় যখন মুনাফা ঠিক করার জন্য তৈরি করা হয়। এই শর্তটি কার্যকর করার ফলে লাভের স্বয়ংক্রিয় ফিক্স হয়।

এটা খুব গুরুত্বপূর্ণ যে আপনি স্টপ লস / টেক প্রোভিট স্তরে নিন, এটি আপনাকে ঝুঁকি হ্রাস এবং মুনাফা বৃদ্ধিতে সাহায্য করবে। বিক্রি করার জন্য একটি অর্ডার ওপেনের সময় বর্তমান মূল্যের স্তর থেকে কম হতে হবে, যখন লস হারানো বেশি হবে। যখন কোনও অর্ডার কেনা হয়, স্টপ লস একটি স্তরে সেট করা হয় যা বর্তমান মূল্যের তুলনায় কম হয়, যখন লাভ উচ্চ স্তরে সেট করা হয়।

যেমনটি ইতিমধ্যেই বলা হয়েছে, লাভ এবং লস হ্রাসটি কেবলমাত্র ওপেন অর্ডারটি পরিবর্তন করার সময় সেট করা যেতে পারে।

 

  1. আপনি অর্ডার অবিলম্বে বন্ধ করতে চান। বাজারে বন্ধ করার জন্য আপনাকে “টার্মিনাল” – “ট্রেড” উইন্ডোতে বা তার উপর ডান ক্লিক করুন এবং “বন্ধ অর্ডার” নির্বাচন করার জন্য ডাবল ক্লিক করতে হবে। প্রদর্শিত উইন্ডোতে “বন্ধ করুন” ক্লিক করুন একটি অর্ডার এক ক্লিকে বন্ধ করা যাবে। প্রয়োজনীয় অর্ডারের লাইনের “লাভ” কলামে শুধু “এক্স” ক্লিক করুনক্লিক করার পর ট্রেডের ফলাফল “টার্মিনাল” – “অ্যাকাউন্ট ইতিহাস” উইন্ডোতে প্রদর্শিত হবে। সব বন্ধ আদেশ সব তথ্য সেখানে রাখা হয়।আপনার কাছে যে কোন ধরনের প্রশ্নগুলি থাকতে পারে সেগুলোর সব উত্তর পাওয়া যায় প্রতিটি মার্কেটের জন্য সাপোর্ট টিম থাকে তারা আপানার প্রশ্বের যথাসাধ্য উত্তর দিয়ে আপনাকে সাহায্য করবে। বর্ণিত সবকিছু কিভাবে কাজ করে দেখতে, আপনি একটি অনুশীলন অ্যাকাউন্ট খুলতে পারেন। আপনি যদি মনে করেন যে আপনি লাভজনক লাভ শুরু করতে প্রস্তুত, একটি লাইভ অ্যাকাউন্ট খুলুন এবং উপার্জন শুরু করুন। একান্ট খুলতে এখানে কিক্ল করুন।

One Reply to “ফরেক্স ট্রেডিং এ ক্রয়-বিক্রয়ের এর বিভিন্ন প্রক্রিয়া।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *