By | February 25, 2018

ট্রেডিং এর নিয়ম-নীতি

যারা ফরেক্স নিয়ে ব্যবসা করছেন তারা সবসময় চেষ্টা করেন সর্বোত্তম ফলাফলে পৌঁছানোর। তবে  মুনাফার সহিত ট্রেড করার জন্য ট্রেডাররা কিছু ফরেক্স নীতি অনুসরণ করে থাকেন।

১। যদি আপনার নিজস্ব ট্রেডিং কৌশল থাকে তবে আপনার ট্রেডিং সিস্টেমে কাজে লাগান। যা বৈদেশিক মুদ্রার ট্রেডিং এর জন্য খুব গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।

২। আপনার আবেগ নিয়ন্ত্রণ করুন। অস্থির মানসিক অবস্থা সিদ্ধান্ত গ্রহণের প্রক্রিয়াকে ব্যহত করতে পারে। আপনার আবেগ ও মানসিক অবস্থা নিয়ন্ত্রণে রাখাতে হবে যাতে সিদ্ধান্ত গ্রহণে কোন প্রতিবন্ধকরা সৃষ্টি না করে।

৩। আপনার নিজস্ব মতামত ও তথ্য আছে। কি কি কারনে আপনি ট্রেড ওপেন ও বন্ধ করলেন তার উপর লিখিত ভাবে একটি প্রতিবেদন তৈরী করবেন যাতে পরবর্তীতে সে গুলো আপনার কাজে আসে এবং আপনার কাজের ফলাফলগুলো ঠান্ডা মাথায় পর্যালোচনা করুন।

৪। ভুল থেকে শিক্ষা গ্রহণ করুন। একজন সফল ট্রেডের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়ে হচ্ছে পূর্বের ভুল গুলো বিশ্লেষণ করা এবং তা থেকে শিক্ষা নিয়ে সামনের দিকে এগিয়ে যাওয়া। ক্ষতির অবস্থা হতে নিজেকে আত্মনির্ভরশীল হওয়ার গুরুত্বপূর্ণ বিষয়। ক্ষতি অবস্থার সঙ্গে মোকাবিলা করে আপনি এই ভুল পুনরাবৃত্তি এড়াতে পারেন।

৫।কারণ ছাড়া ট্রেড করবেন না। আপনি কোন কারন ছাড়া ট্রেডিং প্ল্যাটফর্ম ওপেন করবেন না এতে করে আপনার বড় ধরনের লসের সম্ভানা আছে। যখন বুঝবেন যে, এখন ট্রেড করলে আমি ইউনার হব তখনই শুধুমাত্র ট্রেড করবেন।

৬। নিজেকে নিয়ে ভাবন এবং অভিজ্ঞ ট্রেডারদের কাছ থেকে এ বিষয়ে সাহায্য সহযোগীতা নিতে পারেন। । আপনি অভিজ্ঞ ব্যবসায়ীদের থেকে পরামর্শ বিবেচনা করতে পারেন, কিন্তু তাদের মতামতকে ভেবে চিন্তে অনুসরণ করুন। আপনি কেবল তখনই সফল হবেন যখন আপনি নিজের বিশ্লেষণ নিজে করবেন, নিজের কৌশলগুলো বিকাশ করবেন এবং শুধুমাত্র আপনার সিদ্ধান্তের উপর নির্ভর করবেন।

৭। শুধুমাত্র তখনই ট্রেড করবেন যখন আপনার এটি সম্পর্কে আস্থা অর্জন করবেন। মার্কেটে প্রবেশ করার জন্য যথোপযুক্ত মুহূর্তের অপেক্ষা করা আরও ভাল। যখন আপনি পরিস্থিতিটি বুঝতে পারছেন না তখন অর্ডার ওপেন করবেন না। সঠিক সময়ে বাজারে প্রবেশ করুন এবং মার্কেটে থেকে বের হওয়া একটি গুরুত্বপূর্ণ বিষয়। বেশী আত্মবিশ্বাসী হয়ে বড় বড় ঝুকি নিবেন না। কারন শুরুতে আপনার বড় ধরেন ঝকি নেয়া দরকার নেই। এ মার্কেটে ট্রেড করতে হলে সময় সুযোগ বুঝে ট্রেড করতে হবে। কোন সময় মনে করবেন না যে সুযোগ মিস হয়ে গেল। এ ধরনে সুযোগ সব সময় আসে মার্কেটে। তাই বুঝে শুনে দেখে ট্রেড করন।

৮। আপনার ঝুঁকি সীমিত। শুধুমাত্র অর্থের সমতুল্য ট্রেড করার জন্য ব্যবহার করুন।  যার ক্ষতি প্রভাব পরিবার বাজেটে ঘাটতি সৃষ্টি করবে না।

৯। আপনার সীমা জানুন. সীমার মধ্যে থেকে ঝুকি নেন।

১০। প্রাথমিক সাফল্যের হতে সতর্ক থাকুন। কারন  কয়েকশ ডলারের মুনাফা করেই আপনি বেশী আত্মবিশ্বাসী হয়ে উঠতে পারেন যা আপনার ক্ষতির কারন হতে পারে।

১১। অভিজ্ঞতা না থাকলে ট্রেড করবেন না। বাজারের গতিবিধি অনুসরণ করে ট্রেড করুন। একটি নির্দিষ্ট মূল্যের উঠানামা প্রক্রিয়ায় বাজার উপর/ নিচে জাম্পিং শুরু করে। স্বল্পমেয়াদি পতন/বৃদ্ধি সম্পর্কে আপনাকে জানতে হবে। আপনাকে অবশ্যই অভিজ্ঞতা অর্জন করতে হবে। কিভাবে ঝুঁকি হ্রাস করা যায়।

একাউন্ট খুলতে এখানে ক্লিক করুন:

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *