By | February 20, 2018

চার্ট কি:

বিভিন্ন মার্কেটের বৈদেশিক মুদ্রা বিনিময় ক্ষেত্রে কোটেড তথ্য প্রদর্শন করার বিশেষ উপাদান সমূহ রয়েছে। এখানে ট্রেডারেরা বিভিন্ন টেকনিক্যালন এনালাইসিস করে বাজার সম্পর্কে সিদ্ধান্ত গ্রহন করে থাকে। ট্রেডারেরা যাতে সহজে তাদের মার্কেট সম্পর্কে অবগত হতে পারে সে জন্যই চার্ট ব্যবহার করা হয়। এখানে দুটি বিষয়ের উপর ভিত্তি করে : প্রাইজ অথবা ভলিউম । টিক ভলিউম (উল্লম্ব অক্ষের উপর দেখানো হয়) এবং সময়কাল (অনুভূমিক)।

চার্ট গঠনের জন্য কিছু ধরনের ডেটা ব্যবহার করা হয়:

⇒ ওপেন প্রাইস – মূল্য, যা ট্রেডিং সময়ের শুরুতে গঠিত হয়;
⇒ ক্লোজিঙ প্রাইজ – দাম, ট্রেডিং সময়ের শেষে গঠিত হয়;
⇒ হাই ভ্যালু – ট্রেডিং সময়ের সর্বোচ্চ মূল্য।
⇒ লো ভ্যালু – ট্রেডিং সময়কালের সর্বনিম্ন মূল্য।

ট্রেডিংয়ের সময় বা টাইমফ্রেমকে সময়কাল বলা হয়, যা চার্ট গঠনের জন্য ব্যবহৃত হয়। আপনার যে তথ্য থাকে সেটি গ্রাফেড এবং একটি গ্রাফিকাল ফর্ম দেওয়া হয়। মেটাট্রেডার 4 ট্রেডিং প্ল্যাটফর্মের সময় যেমন 1 মিনিট, 5 মিনিট, 15 মিনিট, 1 ঘন্টা, 4 ঘন্টা, 1 দিন, 1 সপ্তাহ এবং 1 মাস ব্যবহার করার সুযোগ রয়েছে। চার্ট গঠনের বেশ কয়েকটি উপায় আছে, কিন্তু তাদের লক্ষ্য একই, যে কোনও সময়ে সহজে তথ্য প্রদর্শন করা হয়।

টিক চার্ট

এটা ক্ষুদ্রতম স্কেলের একটি গ্রাফ, যা ইউনিট মূল্য পরিবর্তন দেখায়। এটি একটি নির্দিষ্ট সময় ব্যবধানের সাথে সংযুক্ত নয় এবং এটি বাস্তব সময়ের মধ্যে তৈরী করা হচ্ছে – হারের প্রতি পরিবর্তন পরে। ঊর্ধ্ব অংশে Ask price এর বৈশিষ্ট্যগুলো দেখায়, যখন বিড নিম্ন হয়। এটি শুধুমাত্র বাজারে প্রবেশ করার মুহূর্ত নির্ধারণ করার জন্য ব্যবহৃত হয়, যখন অন্য সব পরামিতিগুলো এর মধ্যেই সংজ্ঞায়িত করা হয়।

Line Chart

আগের ট্রেডিং সময়ের শুধুমাত্র ক্লোজিং প্রাইজ (তারা স্বয়ংক্রিয়ভাবে নতুন সময়ের খোলা দাম হয়ে যায়) একটি লাইন চার্ট তৈরি করতে ব্যবহার করা হয়। গ্রাফ একটি বক্ররেখার মতো দেখায় এই ধরনের চার্ট সময়ের সংক্ষিপ্ত সময়ের জন্য ভাল। আপনি একটি সময়ের মধ্যে মূল্য পরিবর্তন নির্ধারণ করতে পারবেন না, কারণ খোলা দাম সম্পর্কে কোন তথ্য নেই। তাই সময়ের মধ্যে মূল্য রেঞ্জ মধ্যে অনুপাত তথ্য অনুভব হয়। যাইহোক, একই সময়ে, কিছু ব্যবসায়ী মনে করেন যে কোন অপ্রয়োজনীয় তথ্য নেই। এই সত্য উল্লেখযোগ্যভাবে তাদের জন্য ট্রেডিং প্রক্রিয়া সহজতর করে।

Bar Chart

উচ্চ এবং নিম্ন দাম, যা একটি উল্লম্ব লাইন দ্বারা একে অপরের সাথে সংযুক্ত হয়, এছাড়াও বার চার্ট তৈরীতে ব্যবহৃত হয়। বাম দিকের ছোট রেখাগুলি খোলা মূল্য দেখায়, তবে ডানদিকে যারা সময়কালের ক্লোজিং প্রাইস দেখায়। এক বার এই সময়ের মধ্যে সমস্ত মূল্য পরিবর্তন দেখায়। এই চার্টের মহান সুবিধা ট্রেডিং ব্যবধানের মধ্যে সমস্ত মূল্য পরিবর্তন দেখতে সম্ভাবনা হয়।

Candlesticks

এখানে বার হিসাবে একই ভাবে নির্মিত হয় চার্টের মূল বৈশিষ্ট্য হচ্ছে মোমবাতির মত দেখায় ও ঘনিষ্ঠ মূল্যের মধ্যে দূরত্ব। ওপেন প্রাইসের চেয়ে ঘনিষ্ঠ মূল্য কম হলে, ক্যান্ডেলটি কালো (অথবা আরেকটি গাঢ় রঙে রঙিন হয়, যা টার্মিনাল দ্বারা সরবরাহ করা হয়)। কালো (গাঢ়) রঙ “বিয়াররিস” রঙ বলা হয়। ওপেন প্রাইসের চেয়ে ঘনিষ্ঠ মূল্য বেশি হলে, ক্যান্ডেলের রং সাদা থাকে।

উল্লম্ব লাইন ক্যান্ডেরের এর ওপেরের অংশকে শ্যাডো বা ছায়া বলা হয়। উপরের ছায়াটি উচ্চ ছায়া বলা হয় এবং এটি নির্দিষ্ট সময়ের উচ্চ মূল্য প্রদর্শন করে; ক্যান্ডেলের বডির নীচের ছায়াটি নীচের ছায়া বা শ্যাডো বলা হয় এবং এটি সময়কালের কম দাম দেখায়।

  • টার্মিনাল এমটি 4 এর সকল প্রকার গ্রাফ টিক চার্ট ব্যতীত দামের উপর ভিত্তি করে তৈরী হয় যা উভয় দাম দেখায়।
    ⇒ ডিফল্টরূপে টার্মিনাল MT4 এ লীল বা কালে এবং সাদা ব্যবহৃত হয়। আপনি টার্মিনাল সেটিংসে রং পরিবর্তন করতে পারেন।আপনি ট্রেডিং টার্মিনালে মেটাট্রেডার 4 এ দেখতে পারেন কিভাবে প্র্যাকটিস অ্যাকাউন্ট এবং লাইভ একাউন্টে প্রতিটি ধরনের চার্টে একই মত দেখাচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *