By | February 18, 2018

যারা অন লাইনে কাজ কারেন তারা জানেন, যে কোন যাইগায় কাজ করতে হলে একটি প্লাটফরম দরকার। যেমন আপওয়ার্ক, ফিল্যান্সার, মাইক্রোওয়ারকার ইত্যাদি এগুলো হলো একএকটি প্লাটফরম। তেমনি ফরেক্স এ ট্রেডিং করতে গেলেও একটি প্লাটফরমের প্রয়োজন হয়। ট্রেডিং প্ল্যাটফর্ম (ট্রেডিং টার্মিনাল) হল সফটওয়্যার এবং হার্ডওয়্যার এর একটি সেটআপ যা অনলাইন ট্রেডিং এর জন্য উপযোগী করে তৈরী করা হয় যা ব্রোকারিজ এবং ট্রেডারের সাথে যোগাযোগ করে ট্রেডিং সম্পন্ন করে থাকে।

ট্রেডিং প্ল্যাটফর্ম কি?

এক কথায় ট্রেডিং প্ল্যাটফর্ম হচ্ছে একটি সফটওয়্যার যা ট্রেডারের কম্পিউটারে ইনস্টল করা হয় এবং অনলাইন ট্রেডিংয়ের জন্য ব্যবহৃত হয়। কিছু প্ল্যাটফর্মে আছে যা ওয়েব ব্রাউজারের মাধ্যমে সরাসরি কাজ করে, কম্পিউটারে ইনস্টলেশনের প্রয়োজন হয় না। অধিকাংশ ট্রেডিং প্ল্যাটফর্ম কম্পিউটারে ইনস্টল করা প্রয়োজন। যা ট্রেডিং প্রক্রিয়ার জন্য ব্যবহার করা হয। এছাড়া বিভিন্ন ধরনের মোবাইল সংস্করণ রয়েছে, যা PDA, স্মার্টফোন এবং অন্যান্য পোর্টেবল ডিভাইসগুলির উপর ভিত্তি করে কাজ করে।

বর্তমানে অনেকগুলি ভিন্ন ভিন্ন ট্রেডিং প্ল্যাটফর্ম আছে, তার মধ্যে সবচেয়ে জনপ্রিয় হচ্ছে মেটাট্রেডার4 (MT4) অন্যতম।

অ্যাকাউন্ট খোলার সময় ব্রোকারিজগুলো ট্রেডিং প্ল্যাটফর্ম বিনামূল্যে দেওয়া হয়। যাতে লাইভ অ্যাকাউন্ট বা অনুশীলন অ্যাকাউন্টে সরাসরি ট্রেডিং করা যায়। ব্রোকাররা ক্লায়েন্টদের তাদের নিজস্ব সফটওয়্যার বা ক্রয় লাইসেন্সপ্রাপ্ত পন্যের অফার করে।

ট্রেডিং প্ল্যাটফর্ম বিভিন্ন গুরুত্বপূর্ণ ফাংশন সম্পাদন করে থাকে:

ট্রেডিং প্ল্যাটফর্ম বাজার পরিস্থিতি প্রদর্শন করে, যার অর্থ হল রিয়েল-টাইম মোডে উদ্ধৃতিগুলোর তথ্য প্রদান করা হয়। এই তথ্যটি একটি গ্রাফ আকারে প্রদর্শিত হয়। এখানে আপনি বিভিন্ন সময়ের ব্যবধান নির্ধারন করতে পারেন, যা সমষ্টিগত তথ্যতে ব্যবহার করা হয়। যেমন বিভিন্ন ধরনের টাইম ফ্রেম বা সময়সীমার নির্ধারন করা হয়। উদাহরণস্বরূপ, যদি আপনি 30 মিনিটের টাইম ফ্রেম বা সময়সীমা বেছে নেন,  তাহলে এর মানে হচ্ছে যে একটি ক্যান্ডেল বা বার (নির্বাচিত গ্রাফের উপর নির্ভর করে) 30 মিনিটের একটি নির্দিষ্ট সময়সীমার একটি ক্যান্ডেল দেখা যাবে।

ট্রেডিং প্ল্যাটফর্ম বাজারের স্থায়ী অর্ডার স্থাপন করে, বাজারের পজিশন পরিচালনা করে থাকে এবং তাতে ট্রেডারের পক্ষে সুবিধাজনক সময়ে (সপ্তাহান্তে এবং জাতীয় ছুটির ব্যতীত) ট্রেডিং অ্যাকাউন্টের অবস্থার নিরীক্ষণ করে ট্রেড পরিচালনা করে।

প্ল্যাটফর্মের প্রযুক্তিগত বিশ্লেষণ চালানোর বিভিন্ন ধরনের টুলস বিল্ট ইন ইনডেক্সের জন্য টুলস এবং বিভিন্ন ধরনের ইন্ডিকেটর রয়েছে এবং এগুলো স্বয়ংক্রিয়ভাবে ডিলস করার সুযোগ দেয় (পূর্বে লিখিত এলগরিদম ভিত্তিক ট্রেডারদের অংশগ্রহণ ব্যতিরেকে ট্রেডিং অপারেশন করে এমন পরামর্শদাতা ব্যবহার করে)।

ট্রেডিং প্ল্যাটফর্মের মধ্যে বেশ কয়েকটি টুলস রয়েছে, যার প্রধান কাজ হচ্ছে ট্রেডিং প্রসেসটি সহজভাবে করা। এই ধরনের টুলসগুলো হল: যা রিয়েল টাইম নিউজ লাইন, মেজর ইনফরমেশন এজেন্সি, এলার্ট, গুরুত্বপূর্ণ ইন্ডিকেটর সিস্টেম নিউজ এবং ট্রেডিং ইভেন্টগুলো, অ্যাকাউন্ট ইতিহাস, রিপোর্টগুলোর প্রতিবেদন তৈরি করে দেয়।

আজকাল অনেকগুলি ভিন্ন ভিন্ন ট্রেডিং প্ল্যাটফর্ম আছে, তবে সবচেয়ে জনপ্রিয় একটি মেটাট্রেডার 4 যা মেটাওকোটস সফটওয়্যার কর্পোরেশন দ্বারা উন্নত হয়েছে।

পরবর্তীতে মেটাট্রেডার৪(MT4) নিয়ে আলোচনা করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *