By | January 28, 2018

 

 

ফরেক্স বলতে গেলে একটি কথা বলতে হয়। যেমন আমাদের দেশের যে মমস্ত জেলেরা সমুদ্রে মাছ শিকার করে তাদের একটি নিদিষ্ট সীমা রেখা রয়েছে। তা তাদের নিদিষ্ট সীমা রেখার মধ্যে থেকেই মাছ শীকার করে থাকে। আপনি চাইলেই তাদের মতো মাছ ধরতে পারবেন। এর জন্য আপনাকে সেই সমুদ্রে গিয়ে জেলেদের কাছ থেকে ভাল ভাবে জানতে হবে কিভাবে তারা মাছ ধরে কিংবা তাদের সীমারেখা কিভাবে নিরুপন করে থাকে। প্রথমে আপনাকে তাদের সাথে সাথে কিছু দিন মাছ ধরতে যেতে হবে তার পর আপনি আসতে আসতে তাদের মাছ ধরার রহস্য জানতে পারবেন। অনেক সময় সমুদ্রে মাছ ধরতে গিয়ে ঘুর্নিঝল, হারিকেন, আইলা, সিডর এরকম বহু ধরনের ঝড়ের সম্মুখীন হতে হয় তারা কিভাবে তা মোকাবিল করে তাদের জীবন রক্ষা করে।

ফরেক্স এমনটি একটি বিশাল মার্কেট যেখানে আপনি ঠিকমত দিন নির্দেশনা না দিতে পারলে আপনিও সমূদ্রের মাছ ধরার মতো হারিয়ে যাবেন। এজন্য আপনাকে ফরেক্স মার্কেটে কাজ করতে হলে আগে ঠিকমত ডেমু একাউন্ট খুলে প্রাকটিশ করতে হবে। তার পার আসতে আসতে জানতে পারবেন। ফরেক্স মার্কেট আসলে একটি কঠিন মার্কেট। এখানে বড় বড় ঝড় আসে। ঝড় আসার পূর্বে কিছু আলমত দেখা যায় সেখানে আপনি আলামত দেখে শুৃনে বুঝে ট্রেড করতে হয়। যদি আপনার অনুকুলে ঝড় আসে তাহলে আপনি গেইনার আর যদি প্রতিকুলে ঝড় আসে তাহলে আপনি নিস্ব এতে কোন সন্দেহ নেই। এ বিষয়ে বলে গেলে আলিবাবা চল্লিশ চোরের একটি কাহিনী মনে পড়ে গেল। যে খানে আলি বাবা প্রতিদিন কিছু কিছু করে স্বর্ন্ব এসে আসাতে আসতে ধনীতে হয়ে ছিল। কিন্তু তার ভাই কাশম কি করে ছিল। সে এক দিনেই ধরে হতে গিয়ে ডাকাতদের হাতে ধরে পড়ে জীবনটা দিতে হয়েছিল। ফরেক্স ঠিক সেই রকম একটি খাজানার জগত এখানে আপনি চাইলে ধনী হতে পারবেন। বার একেবার পথের ভিক্ষারী হয়ে যেতে পারেন।

এ ওয়েব সাইটির  উদ্দেশ্য হলো যারা অন লাইনে ফরেক্স এ কাজ করবেন বলে ভাবছেন কিন্তু সঠিক দিন নির্দেশনা পাচ্ছেন না কিংবা কিভাবে কাজ করতে হয় তা জানেন না তাদের জন্য তেরী করা। এখানে পযার্য় ক্রমে দেখানো হবে কিভাবে ফরেক্স এ কাজ করবেন। কিভাবে কাজ করলে আপনি গেইনার হবেন। আপনি হয়ত ভাবেন আমি ফরেক্স এ কাজ করি কিন্তু প্রতিদিন লশ আর লশ কখনো গেইনার হতে পারি না। তাদের জন্য সুখবর এখানে প্রতি দিন ‌ফী-তে সিগলান দেয়া হবে। যা থেকে আপনি লাভবান হতে পারবেন। আসলে ফরেক্স মার্কেট খুবই কঠিন একটি মার্কেট যেখানে প্রতিদিন মিলিয়ন মিলিয়ন ডলার কেনা বেজা হয়। অনেকে দিনের পর দিন, মাসের পর মাস ট্রেড করে কিন্তু কোন উন্নতি হয় না ট্রেডিং-এ আপনি লাভ করতে পারেন না। এখানে ৯০% ট্রেডার লস করে। তার মানে এই না যে এখানে কেউ ট্রেড করে না কিংবা আপনিও করতে পারবেন না। এখানে ৯০% ট্রেডার ট্রেডিং এর নিয়ম কানুন , মানি ম্যানেজমেন্ট, ধর্য্য, লোভ ইত্যাদি ঠিক করতে পারে না। ফলে তারা সফল হয় না। আর যারা মেধা খাটিয়ে এবং নিয়ম কানুন মেনে ট্রেড করে তারা সফল হয়। ফরেক্স মার্কেটে কেউ রাতারাতি সফল হতে পারে নাই। জানি আপনি পারবেন না। যদি রাতারাতি সফল হওয়ার ইচ্ছা থাকে তাহলে ট্রেডিং শিক্ষার দরকার নেই। ফরেক্স ট্রেডিং এর জন্য ৩টি জিনিস দরকার (১) নিয়মানুবর্তিতা (২) ধৈর্য (৩) অনুশিলন এ ৩টি বিষয়ের সম্বয়ে ট্রেডিং এর অভিজ্ঞতা অর্জন করতে হবে। এ ছাড়াও ট্রেডিং এর সঠিক পদ্ধতি , মানি ম্যানেজমেন্ট এবং নিজের মনমানসিকতা এই তিনটি যদি ঠিক থাকে, সঠিক ভাবে, ধৈর্য ধরে অনুশিলন করতে পারেন সফলতা  আসবে।

ফরেক্স কি? কিভাব কাজ করে।

ফরেক্স অথবা স্পট ফরেক্স হচ্ছে বৈদেশিক মুদ্রার ক্রয়-বিক্রয়। ফরেক্স মার্কেট এ আপনি একটি দেশের কারেন্সি বিক্রয় করে আর একটি দেশের কারেন্সি ক্রয় করতে পারবেন।

উদহারণসরুপ, আমেরিকা বা USA এর কারেন্সি হছে ডলার, ব্রিটেন বা UK এর কারেন্সি হচ্ছে পাউন্ড। ফরেক্স মার্কেট এ আপনি ডলার বিক্রয় করে পাউন্ড অথবা পাউন্ড বিক্রয় করে ডলার কিনতে পারেন। ডলার অথবা পাউন্ড ব্যাতিতও আর বিভিন্ন দেশের কারেন্সি আছে যা ফরেক্স মার্কেট এ আপনি ক্রয়-বিক্রয় করতে পারেন।

কিভাবে ফরেক্স মার্কেট থেকে আয় করা সম্ভব?

বিভিন্ন দেশের মুদ্রা সর্বদায় পরিবরতনশিল। আপনি পত্রিকায় দেখে থাকবেন যে কখনও কখনও ডলার টাকার বিপরীতে শক্তিশালী হচ্ছে, আবার কখনও টাকা ডলার এর বিপরীতে শক্তিশালী হচ্চে। এরকম পৃথিবীর অধিকাংশ মুদ্রার বিপরিতেই হয়। সুতরাং, আপনার যদি ডলার কেনা থাকে, ডলারের বিপরীতে ইউরো এর দাম পরে গেলে আপনি ডলার বিক্রয় করে ইউরো কিনে রাখতে পারেন। আবার, ইউরো ডলার এর বিপরীতে শক্তিশালী হলে, ইউরো বিক্রয় করে অধিক ডলার পেতে পারেন।

হয়ত আপনার কাছে ১০০ ডলার ছিলো যা বিক্রয় করে আপনি ৮০ ইউরো ক্রয় করেছিলেন। পরবর্তীতে ইউরোর দাম বাড়ার পর তা বিক্রয় করে ১২০ ডলার পেলেন। এভাবে আপনি আয় করতে পারেন। শেয়ার মার্কেট এ শুধু শেয়ার এর দাম বাড়লেই (buy) আমরা প্রফিট করতে পারি। কিন্তু ফরেক্স মার্কেট এ, কোন কারেন্সি শক্তিশালী অথবা দুর্বল হক, দুই ক্ষেত্রেই আমাদের প্রফিট করার সুযোগ আছে যেটা ফরেক্স মার্কেটের সবচেয়ে বড় সুবিধা।

ফরেক্স ট্রেড করার সুবিধাঃ

– আগের দিনে শুধুমাত্র বিশাল ধনী অথবা ব্যাংকগুলো ফরেক্স মার্কেটে ট্রেড করার সুযোগ পেত। কিন্তু বর্তমানে সময়ের পরিবর্তনের সাথে সাথে বিভিন্ন ফরেক্স ব্রোকারের আবির্ভাব ও প্রতিযোগিতা বৃদ্ধির কারনে যে কেউই পৃথিবীর যে কোনো দেশ থেকে ফরেক্স মার্কেটে ট্রেড করতে পারে।

– মাত্র ১ ডলার দিয়ে ফরেক্স ট্রেড শুরু করা সম্ভভ। তাছারা প্রায় সব ব্রোকারই আপনাকে ফ্রী ডেমো ট্রেড করার সুবিধা দেবে, অর্থাৎ ভার্চুয়াল মানি দিয়ে। তাই প্রথমে আপনি নিখরচায় ডেমো ট্রেড করে নিজেকে প্রস্তুত করে নিতে পারেন এবং ডেমো ট্রেড করে সাফল্য ফেলে ডিপোজিট করে রিয়েল ট্রেড শুরু করতে পারেন।

– ফরেক্স মার্কেট পরিধি অনেক বড় এবং এই মার্কেটকে ম্যানিপুলেট করা সম্ভভ না। পৃথিবীর সবচেয়ে বড় স্টক মার্কেট হচ্ছে নিউইয়র্ক স্টক মার্কেট এবং ফরেক্স মার্কেটের আকার তার থেকেও ২৫ গুন বেশি। মনে রাখবেন,ডলার বা ইউরো এর মূল্য কোন দেশের মূল্য কোনো দেশের সরকার নির্ধারণ করে দেয় না। বিভিন্ন দেশের অর্থনৈতিক অবস্থা ও আর্থিক ঘটনাবলীর প্রেক্ষিতে বিভিন্ন দেশের মুদ্রার মূল্য নিজে নিজেই পরিবর্তিত হয়। আপনি যে দামে ডলার বা ইউরো কিনবেন, সেই একই দামে পৃথিবীর সব দেশে ডলার বা ইউরো ক্রয়-বিক্রয় হবে।

– ফরেক্স মার্কেট এ ট্রেড করার ক্ষেত্রে বড় ধরনের লিভারেজ বা লোন সুবিধা পাওয়া যায়, আর তাই খুব অল্প মার্কেট মুভমেন্ট থেকেই আপনি ভাল প্রফিট করতে পারবেন।

– স্ক্যালপিং ফরেক্স এ খুব জনপ্রিয় একটি শব্দ। এর মানে হচ্ছে খুব অল্প সময়ের জন্য খোলা ট্রেড। ফরেক্স মার্কেটের খুব অল্প পরিবর্তনেও ভাল লাভ করা সম্ভভ। অনেকেই ১০ বা ১৫ সেকেন্ডের জন্য একটি ট্রেড ওপেন করে এবং প্রফিট পেলে তা নিয়ে ট্রেড থেকে বের হয়ে যায়।

– ফরেক্স মার্কেট সোম থেকে শুক্র, সপ্তাহের ৫ দিনই দিবা-রাত্রি ২৪ ঘণ্টার জন্য খোলা থাকে। আর তাই, আপনি ব্যাবসায়ি হোন বা চাকুরিজীবী, ফরেক্স মার্কেটে আপনি আপনার সুবিধামত ট্রেড করতে পারবেন।

– ফরেক্স ট্রেডিং আপনি বাসায় বসেই করতে পারবেন, বাইরে যাওয়ার কোনো প্রয়োজন নেই। আর তাই পরিবারকে প্রচুর পরিমানে সময় দিতে পারবেন।

– ফরেক্স মার্কেটে ট্রেড করার জন্য আপনাকে সব কিছু অনলাইনে করতে হবে আর অ্যাকাউন্ট ওপেনিং থেকে শুরু করে অ্যাকাউন্টে ডিপোজিট বা উইথড্র করাও অনেক সহজ।

– আপনি যদি ভাল ট্রেড করতে পারেন, তাহলে অনেকেই আপনার সাথে ডিপোজিট করতে উৎসাহিত হবে এবং সেক্ষেত্রে আপনি তাদের ট্রেড পরিচালনা করতে পারেন এবং তাদের লাভের একটি অংশ আপনি পাবেন।

– সর্বোপরি একজন সফল ও দক্ষ ফরেক্স ট্রেডার এই মার্কেট থেকে প্রচুর পরিমানে আয় করতে পারবেন।

উল্লেখ করা বাঞ্ছনীয়, একজন দক্ষ ও সফল ট্রেডার হতে হলে আপনাকে ফরেক্স মার্কেট সম্পর্কে প্রচুর পড়াশোনা করতে হবে, নিজেকে এই মার্কেটের যোগ্য করে তুলতে হবে। ফরেক্স মার্কেট থেকে যে কেউই কোন কিছু না জেনেও হয়ত প্রথম দিকে অনেক আয় করতে পারেন। মনে রাখবেন, ফরেক্স মার্কেট স্টক মার্কেটের মতই চ্যালেঞ্জিং। না জেনে হয়ত প্রাথমিকভাবে সফল হওয়া যাবে যেটা স্টক মার্কেটও অনেকেও অনেকে হয়। তবে দীর্ঘসময়ের জন্য টিকে থাকতে হলে, এক্সপার্ট হওয়া ছাড়া কোন বিকল্প নেই।

আর একটি কথা, ফরেক্স মার্কেটে মন্দা বলে কিছু নেই। কারন স্টক মার্কেটে আপনি শুধু buy করতে পারেন, ফরেক্স মার্কেটে buy বা sell উভয়ই করতে পারবেন।

 

যারা কাজ করতে চান বা শিখতে চান তারা এই লিংক এ ক্লিক করনে এবং একাউন্ট ওপেন করেন-এখনে কিক্ল করুন

One Reply to “Forex সম্পর্কে কিছু কথা।”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *